প্রকল্পের নাম: সবলা

কিশােরীদের স্বাস্থ্য, পুষ্টি, জীবনশৈলী ও কর্মসংস্থানগত উন্নতি ঘটিয়ে তাদের ক্ষমতায়ন বৃদ্ধি করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে। পরিপুরক পুষ্টির ব্যবস্থা করা হচ্ছে স্বনির্ভর গােষ্ঠীর তৈরি খাবার অঙ্গনওয়ারি কেন্দ্রের মাধ্যমে কিশােরীদের সরবরাহ করে। এইভাবে অপুষ্টি দূর করার পাশাপাশি স্বাস্থ্য, পরিষ্কার-পরিচ্ছন্নতা, কৈশাের-জনিত প্রজনন ও যৌন স্বাস্থ্য, পরিবার ও শিশুর সুরক্ষা এবং যত্নের  ব্যাপারে সচেতনতা তৈরি করা হচ্ছে কিশােরীদের মধ্যে। রাজ্যের ৭টি জেলায় 'কন্যাশ্রী প্রকল্পের সঙ্গে সমন্বয় তৈরি করে এই প্রকল্প চলছে।

 গৃহকর্মে ও জীবনের নানা ক্ষেত্রে তাদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি বৃত্তিমুখী প্রশিক্ষণ এবং বিদ্যালয় বহির্ভুত কিশােরীদের লেখাপড়ার ব্যবস্থা করার কাজ চলছে এই প্রকল্পে। তাদের কিশােরী কার্ড নামে একটি কার্ড দেওয়া হচ্ছে যেখানে তাদের স্বাস্থ্য সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া ঘাকবে। 

* কারা আবেদন করতে পারবেন: ১১ থেকে ১৮ বছর বয়সি অবিবাহিত কিশােরী কন্যারা । বর্তমানে কোচবিহার, জলপাইগুড়ি, নদিয়া, পুরুলিয়া, কলকাতা, মালদা এবং আলিপুরদুয়ার এই ৭টি জেলায় এই প্রকল্প চলছে। 

• দপ্তর: নারী ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ দপ্তর।

* যােগাযােগ: গ্রামের অঙ্গনওয়ারি কেন্দ্রে এবং ব্লকের সিডিপিও-র সঙ্গে যোগাযোগ করতে হবে। বর্তমানে এই প্রকল্পের নাম- 'কিশােরীদের জন্য প্রকল্প” (Scheme for Adolescent Girls) হয়েছে এবং এই প্রকল্পের আওতায় ১১-১৮ বছর বয়সি এবং বিদ্যালয় বহির্ভুত কিশােরী মেয়েদের জন্য 'সবলা' প্রকল্পের সমস্ত পরিসেবা সারা রাজ্য জুড়ে সমস্ত অঙ্গনওয়াড়ি কেন্দ্র থেকে দেওয়া হবে। 

যে সমস্ত জেলায় সবলা প্রকল্প কার্যকরী নয়, সেই সমস্ত জেলার জন্য: 

* প্রকল্পের নাম : কিশোরী শক্তি যোজনা 

 • প্রকল্পের উদ্দেশ্য: ‘সবলা ' প্রকল্পের অধীন ৭টি জেলার বাইরে যে জেলাগুলি আছে সেখানে ১১ থেকে ১৮ বছর বয়সি কিশােরী কন্যাদের পুষ্টি, স্বাস্থ্য এবং উন্নয়নগত অবস্থানের উন্নতির জন্য চালু  আছে সবলার অনুরূপ এই প্রকল্প। কিশােরী মেয়েদের আস্থা নির্ভরতা বাড়িয়ে তুলতে সাহায্য করায় এই প্রকল্পের  উদ্দেশ্য । ঐসৰ জেলার ১১ থেকে  ১৮ বছর বয়সি কিশোরী কন্যারা এই সুযােগ পাবে। ব্লক স্তরে ও গ্রাম স্তরে যোগাযোগ করতে হবে। বর্তমানে এই প্রকল্প বন্ধ করে ভারত সরকার "কিশোরীদের জন্য প্রকল্প" নামক একক প্রকল্প চালু করেছে।  
(জেনে নিন, পশ্চিমবঙ্গের ৪১ টি জনকল্যাণমূলক সরকারি প্রকল্পের প্রাপ্ত সুযোগ সুবিধে কোথা থেকে কিভাবে পেতে পারেন )

Comments

Popular posts from this blog

প্রকল্পের নাম: আমার ফসল, আমার গাড়ি